1. Hi Guest
    Pls Attention! Kazirhut Accepts Only Bengali (বাংলা) & English Language On this board. If u write something with other language, you will be direct banned!

    আপনার জন্য kazirhut.com এর পক্ষ থেকে বিশেষ উপহার :

    যে কোন সফটওয়্যারের ফুল ভার্সন প্রয়োজন হলে Software Request Center এ রিকোয়েস্ট করুন।

    Discover Your Ebook From Our Online Library E-Books | বাংলা ইবুক (Bengali Ebook)

Islamic প্রশ্নোত্তরে ইসলাম

Discussion in 'Role Of Islam' started by arn43, Dec 9, 2015. Replies: 55 | Views: 1816

  1. arn43
    Offline

    arn43 Kazirhut Elite Member Staff Member Global Moderator

    Joined:
    Aug 18, 2013
    Messages:
    28,532
    Likes Received:
    4,027
    Gender:
    Male
    Reputation:
    951
    Country:
    Bangladesh Bangladesh
    আযান এবং ইকামতের জাওয়াব দেয়া সুন্নত। এটি যে সুন্নত তা আমরা অনেকে জানার পরও এই আমলটি পালন করি না। খুব সহজে অনেক সাওয়াবের এরকম একটা সুযোগ আমরা শুধুমাত্র অবহেলায় দূরে ঠেলে দেই। যদিওবা আমাদের কারো কারো আযানের জওয়াব দেয়ার অভ্যাস থেকেও থাকে, কিন্তু ইকামতের জওয়াবও যে আযানের মতো একইভাবে দিতে হয়, সেটা হয় জানি না, কিংবা জানলেও সেটা পালন করি না।
     
  2. arn43
    Offline

    arn43 Kazirhut Elite Member Staff Member Global Moderator

    Joined:
    Aug 18, 2013
    Messages:
    28,532
    Likes Received:
    4,027
    Gender:
    Male
    Reputation:
    951
    Country:
    Bangladesh Bangladesh
    QA-015

    প্রশ্ন : গরু ও ছাগল খাসী করার শারঈ কোন বিধি-নিষেধ আছে কি?

    উত্তর: খাসী করা জায়েয। রাসূলুল্লাহ (সাঃ) খাসী করা ছাগল কুরবানী করেছেন (ছহীহ্ ইবনু মাজাহ্ হা/৩১২২; মিশকাত হা/১৪৬১)। যে হাদীছে নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে (বায়হাক্বী, ছহীহুল জামে‘ হা/৬৯৬০) সে সম্পর্কে ইমাম নববী বলেন, সেগুলি হারাম পশুর বেলায় প্রযোজ্য (দ্র: মাছাবীহুত তানভীর ‘আলা ছহীহিল জামে‘ ২/১৫ পৃঃ)
     
  3. arn43
    Offline

    arn43 Kazirhut Elite Member Staff Member Global Moderator

    Joined:
    Aug 18, 2013
    Messages:
    28,532
    Likes Received:
    4,027
    Gender:
    Male
    Reputation:
    951
    Country:
    Bangladesh Bangladesh
    আমাদের সমাজে এরকম কথার প্রচলন আছে যে, কোনো পশু যদি খাশী করা হয় তবে তা দিয়ে কোরবানী কিংবা এজাতীয় জবেহের কাজে ব্যবহার করা যায় না। যা একটা কুসংস্কার ছাড়া আর কিছুই না। কোনো পশু খাশী করা ইসলামে যে অবৈধ নয় সেটা আমরা উপরোক্ত হাদিস দ্ধারা প্রমান করতে পারি।
     
  4. arn43
    Offline

    arn43 Kazirhut Elite Member Staff Member Global Moderator

    Joined:
    Aug 18, 2013
    Messages:
    28,532
    Likes Received:
    4,027
    Gender:
    Male
    Reputation:
    951
    Country:
    Bangladesh Bangladesh
    QA-016

    প্রশ্ন : এক কবরে একাধিক লাশ রাখা যায় কি?

    উত্তর: যরূরী কারণে এক কবরে একাধিক লাশ রাখা যায়। নবী করীম (সাঃ) ওহোদ যুদ্ধে শহীদ হওয়া ছাহাবীগণের একাধিক লাশ এক কবরে রেখেছিলেন (বুখারী হা/১৬০ ও ১৬৯)।
     
  5. arn43
    Offline

    arn43 Kazirhut Elite Member Staff Member Global Moderator

    Joined:
    Aug 18, 2013
    Messages:
    28,532
    Likes Received:
    4,027
    Gender:
    Male
    Reputation:
    951
    Country:
    Bangladesh Bangladesh
    আমাদের দেশে ইদানিং এক কবরে একাধিক লাশ দাফন করতে প্রায়শঃই দেখা যায়। বিশেষ করে যারা কীর্তিমান তাদের ক্ষেত্রে এটা এখন অনেকটা রীতি হয়ে যাচ্ছে। ধর্মীয়ভাবে সরাসরি নিষেধাজ্ঞা না থাকার প্রেক্ষিতে এই ধারা দিন দিন বেড়েই যাচ্ছে। লেখক, নেতা, থেকে নিয়ে উচ্চবিত্ত অনেকেই এটাকে ভালোকাজের একটা অংশ হিসাবে বিবেচনা করতে শুরু করেছেন। কেউ কেউ স্ত্রীর কবরে স্বামীকে, আবার স্বামীর কবরে স্ত্রীকে সমাহিত করে এটাকে ভালোবাসার নিদর্শন হিসাবেও প্রতিপন্ন করার প্রয়াস পাচ্ছেন। অথচ, একই কবরে তখনই একাধিক লাশ দাফন করার কথা যখন জরুরী প্রয়োজন দেখা দেয়। যেমন ইসলামের শুরুর দিকে ওহোদের যুদ্ধে জরুরী প্রয়োজনে সেটা করা হয়েছিলো। এখন সেই জরুরী অবস্থাটা যদি স্বাভাবিক অবস্থায়ও আমরা প্রয়োগ করি, তবে সেটা কতোটা যুক্তিযুক্ত হবে, কিংবা আদৌ যুক্তিসঙ্গত হবে কিনা সেটা অমীমাংসিত একটা বিষয় হিসাবেই আমাদের সামনে ঝুলে রয়েছে। এটা তো ঠিক যে, জরুরী অবস্থা আর স্বাভাবিক অবস্থা এক নয় !
     
  6. arn43
    Offline

    arn43 Kazirhut Elite Member Staff Member Global Moderator

    Joined:
    Aug 18, 2013
    Messages:
    28,532
    Likes Received:
    4,027
    Gender:
    Male
    Reputation:
    951
    Country:
    Bangladesh Bangladesh
    QA-017

    প্রশ্ন : জানাযা ও দুই ঈদের অতিরিক্ত তাকবীরগুলোতে হাত উঠানো যাবে কি?

    উত্তর: ওমর, ইবনু ওমর, আনাস ও অন্যান্য ছাহাবী থেকে ছহীহ মওকূফ সূত্রে হাত উঠানোর প্রমাণ পাওয়া যায় (মির‘আত ৫/৫৩-৫৪; ইরওয়াউল গালীল ৩/১১৩)।
     
  7. arn43
    Offline

    arn43 Kazirhut Elite Member Staff Member Global Moderator

    Joined:
    Aug 18, 2013
    Messages:
    28,532
    Likes Received:
    4,027
    Gender:
    Male
    Reputation:
    951
    Country:
    Bangladesh Bangladesh
    যেহেতু জানাযার নামায ও ঈদের নামাযে তাকবীরে তাহরিমার পর অতিরিক্ত তাকবীরগুলোতে তাকবীরে তাহরিমার মতো হাত তোলার বিধান হাদিস সম্মত, তাই এটা করা আমাদের জন্য বাঞ্চনীয়। কোনো কারন ব্যাতীত কেউ এটা না করলে সেটা সুন্নতের খেলাফ হবে। আমাদের অনেকেরই হাত না উঠানোর বদভ্যাস আছে, সেটা কি কারনে সে সম্পর্কে আমার কোনো ধারনা নেই। হতে পারে কোন কোনো আলেম এই ব্যাপারে অনিহা প্রকাশ করেছেন কিংবা না উঠালেও চলে বলে মত প্রকাশ করেছেন সে কারনেও এমনটি হতে পারে। তবে যেহেতু সাহাবীদের আমল থেকে প্রত্যেক তাকবীরের সাথে হাত উঠানোর প্রমান পাওয়া যায়, সেহেতু আমাদের উচিৎ প্রত্যেক তাকবীরের সাথে হাত উঠানো। তাছাড়া হাত উঠালে সেটা হুকুমতের বাইরের হবে কিংবা গুনাহ হবে মর্মে যেহেতু কন দলীল পাওয়া যায় না, সেহেতু এটুকু করলে তো আমাদের কোন ক্ষতি নেই। বরং সাওয়াব কিংবা বিধানের পরিপূর্ণতা প্রাপ্তির প্রত্যাশায় আমাদের হাত উঠানোই বেশী প্রয়োজন বলে বিজ্ঞজনেরা মনে করেন !
     
  8. arn43
    Offline

    arn43 Kazirhut Elite Member Staff Member Global Moderator

    Joined:
    Aug 18, 2013
    Messages:
    28,532
    Likes Received:
    4,027
    Gender:
    Male
    Reputation:
    951
    Country:
    Bangladesh Bangladesh
    QA-018

    প্রশ্ন : নেয়ামুল কুরআনের ২৭-৩৮ পৃষ্ঠা পর্যন্ত বিভিন্ন দরূদ লেখা আছে। যেমন- দরূদে তাজ, দরূদে মাহী, দরূদে ফতুহাত প্রভৃতি। এই দরূদ কি ছহীহ হাদীছ দ্বারা প্রমাণিত ?

    উত্তর: এ সব দরূদ বানাওয়াট ও ভিত্তিহীন।


     
  9. arn43
    Offline

    arn43 Kazirhut Elite Member Staff Member Global Moderator

    Joined:
    Aug 18, 2013
    Messages:
    28,532
    Likes Received:
    4,027
    Gender:
    Male
    Reputation:
    951
    Country:
    Bangladesh Bangladesh
    ইদানিং চারিদিকে দরুদের বেশ রমরমা অবস্থা ! বিভিন্ন ধরনের দরুদে দ্যাশ সয়লাব। আর সেই সব দরুদের কতো রকম সূর যে আছে তার কোনো ইয়াত্তা নেই। আমাদের ধর্মে দরুদ একটি গুরুত্বপূর্ণ আমল। যখনই নবী (সাঃ) এর নাম উচ্চারিত হবে তখনই যেনো দরুদ পাঠ করা হয় সেই ব্যাপারে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। এছাড়া দরুদ পাঠের জন্য বিশেষ আবশ্যকীয় সময়ও নির্দ্ধারন করে দেয়া আছে। যদিও দরুদ যেকোনো সময়ই পাঠ করা যায়, তথাপিও ঐ বিশেষ সময়ে দরুদ পাঠ করার ব্যাপারে নির্দেশ করা হয়েছে। যেমন আযানের পর যেনো দরুদ পাঠ করা হয় সেই ব্যাপারে নির্দেশ দেয়া আছে। কিন্তু আমাদের সমাজে এমন কিছু মসজিদ দেখা যায় যারা আযান শেষের সেই দরুদ পাঠের বিষয়টি নিজেদের মনগড়া ভাবে আযানের পূর্বে টেনে এনেছে। আমি তো মনে করি এটা একটা ধৃষ্ঠতা ছাড়া আর কিছুই না।
    প্রাত্যহিক জীবনে দরুদের যেমন গুরুত্ব আছে তেমনি আছে কোন দরুদ পাঠ করতে হবে তার বিবরণ। অনেক প্রকার দরুদের কথা হাদিসে উল্লেখ থাকলেও বর্তমানে বেশী প্রচলীত "ইয়া নবী সালামাইকা" , "আল্লাহুম্মা সাইয়্যেদেনা মাওলানা মুহাম্মদ" এই ধরনের দরুদের কথা হাদিসে উল্লেখ নেই। পরবর্তী সময়ে এই দরুদগুলো তৈরী করা হয়েছে। যা ধর্মে নব আবিস্কৃত হিসাবেই এই দরুদের স্থান। আর যেহেতু ধর্মে নব আবিস্কৃত কোন বিষয়ে আমল না করার ব্যাপারে সতর্ক করে দেয়া হয়েছে, তাই আমাদের উচিৎ- শুধুমাত্র যে সমস্ত দরুদ হাদিস সম্মত কিংবা হাদিস দ্ধারা স্বীকৃত সেই দরুদগুলোই যেনো পাঠ করি।
     
  10. arn43
    Offline

    arn43 Kazirhut Elite Member Staff Member Global Moderator

    Joined:
    Aug 18, 2013
    Messages:
    28,532
    Likes Received:
    4,027
    Gender:
    Male
    Reputation:
    951
    Country:
    Bangladesh Bangladesh
    QA-019

    প্রশ্ন : সরকারী খরচে হজ্জ করলে তার ফরযিয়াত আদায় হবে কি?

    উত্তর: তার ফরযিয়াত আদায় হয়ে যাবে। কেননা হজ্জের জন্য সক্ষমতা শর্ত (আলে ইমরান ৯৭)। হজ্জের যাবতীয় খরচ সরকারের পক্ষ থেকে তার নামে বরাদ্দ করা হয়। আর তখন তিনি সেই সম্পদের মালিক হয়ে যান। অবশ্য সক্ষম মুসলিম ব্যক্তির জন্য নিজের উপার্জিত পবিত্র সম্পদ দ্বারা হজ্জ করাই উত্তম।
     

Pls Share This Page:

Users Viewing Thread (Users: 0, Guests: 0)