1. Hi Guest
    Pls Attention! Kazirhut Accepts Only Benglali (বাংলা) & English Language On this board. If u write something with other language, you will be direct banned!

    আপনার জন্য kazirhut.com এর বিশেষ উপহার :

    যেকোন সফটওয়্যারের ফুল ভার্সনের জন্য Software Request Center এ রিকোয়েস্ট করুন।

    Discover Your Ebook From Our Online Library E-Books | বাংলা ইবুক (Bengali Ebook)

Recipe শাহি কোপ্তাকারি

Discussion in 'Food Recipes' started by arn43, May 5, 2019. Replies: 0 | Views: 134

  1. arn43
    Offline

    arn43 Kazirhut Elite Member Staff Member Global Moderator

    Joined:
    Aug 18, 2013
    Messages:
    27,854
    Likes Received:
    4,000
    Gender:
    Male
    Reputation:
    951
    Country:
    Bangladesh Bangladesh
    শাহি কোপ্তাকারি

    ক) উপকরণ : হাড় ছাড়া মুরগির বুকের মাংস ১ কেজি, ছানা আধা কেজি, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, গরম মসলার গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, ডিমের সাদা অংশ দুটি, ভাজার জন্য তেল প্রয়োজনমতো, পেস্তা, আমন্ড, কিশমিশ আধ কাপ।
    প্রণালি: মাংস ছোট করে কেটে বেটে নিতে হবে অথবা চপারে চপ করে নিতে হবে। ছানা মসৃণ করে চটকে নিয়ে পেস্তা, আমন্ড, কিশমিশ, ডিমের সাদা অংশ ও তেল বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ৩০-৩২ ভাগ অথবা পছন্দমতো ভাগ করে ভেতরে পেস্তা, আমন্ড ও কিশমিশের পুর ভরে ডিমের সাদা অংশে ডুবিয়ে ডুবোতেলে ঘিয়ে রং করে ভেজে নিতে হবে।
    খ) উপকরণ : পেঁয়াজের কিমা সিকি কাপ, ঘি আধা কাপ, তেল পৌনে এক কাপ, আদার কিমা ১ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, টকদই আধা কাপ, মালাই আধা কাপ, পেস্তা-আমন্ড-কাজু বাটা ২ টেবিল চামচ, কিশমিশ পেস্তা-আমন্ড কুচি ২ টেবিল চামচ, বেরেস্তা আধা কাপ, কেওড়া ১ টেবিল চামচ, চিনি ২ চা-চামচ, লবণ স্বাদমতো।
    প্রণালি : ঘি গরম করে পেঁয়াজ কিমা ও আদা কিমা দিয়ে ভালো করে ভুনে টকদই, বাদাম বাটা, গরম মসলার গুঁড়া, গোলমরিচ গুঁড়া, লবণ দিয়ে ভালো করে ভুনে ১ কাপ পানি দিতে হবে। এরপর কেওড়া ও চিনি দিতে হবে। ঝোল কমে এলে কিছুটা বেরেস্তা ও কিছুটা মালাই দিয়ে কিছুক্ষণ নেড়ে কোপ্তার ওপর ঢেলে দিতে হবে। পেস্তা-আমন্ড-কিশমিশ, বেরেস্তা ও মালাই দিয়ে পরিবেশন করতে হবে।

    [​IMG]

     

Pls Share This Page:

Users Viewing Thread (Users: 0, Guests: 0)